মৃত্যুর ডাক
- রুবিনা মজুমদার ২৭-০৪-২০২৪

মৃত্যুর কাছে প্রতিটি মানুষ বড়ই অসহায় ,
মৃত্যু যখন কাছে এসে বলে ...
পৃথিবীর সব মায়ার বাঁধন ছিন্ন করে ,
আমার কাছে আয় চলে আয় ।
তবুও মানুষ ক্ষণিক জীবনের তরে
নতুন স্বপ্নগুলো করছে বপন ,
পরাজিত হয়েও জীবন যুদ্ধে
গড়ছে আপন ভুবন ।
নতুন বছর ফিরে ফিরে আসে ,
আবার চলেও যায় ,
সময়ের কাছে তবুও মানুষ
হয়ে পড়ে কেন এতো অসহায় ?
জীবনটা এতো ক্ষণিকের কেনো
কেউ কি বলতে পারো ?
তবুও কারো কাছে এর
কোনো উত্তর নেই যেনো ।
এই পৃথিবীর ক্ষণিকের মায়াডোরে ,
আলো আর আঁধারের মাঝে -
কেউ পড়ছেন নামায - কালাম
কেউ করছেন হজ্জ ,
কেউ বা আবার কালো টাকা গুনছেন
কেউ বা হচ্ছেন জর্জ ।
কেউ চালাচ্ছেন উড়োজাহাজ
কেউ বা মেশিনগান ,
কেউ বা আবার কেড়ে নিচ্ছেন
কতো অমূল্য প্রাণ ।
কেউ রাজা হয়ে রাজ্য শাসন করেন
অসহায় প্রজারা কেন ধুঁকে ধুঁকে মরেন ?
কেউ পড়ে প্রতারণার ফাঁদে
একাকী বসে বসে নীরবে কাঁদেন ।
কতো যাদুকর যাদু দেখিয়ে
মানুষের চোখে ধাঁ ধাঁ লাগিয়ে
বিখ্যাত হচ্ছেন বিশ্বময় ,
কতো বিজ্ঞানী নীল আকাশ দিয়ে পাড়ি
চাঁদ , গ্রহ , নক্ষত্রকে করছেন জয় ,
তবুও সব মানুষই একসময়
হয়ে পরেন মৃত্যুর কাছে বড়ই অসহায় ।
মৃত্যু যখন কাছে এসে বলে
পৃথিবীর সব মায়ার বাঁধন ছিন্ন করে
আমার কাছে আয় চলে আয় ।
মানুষের জীবন টাতো আশা - নিরাশার দোলায় দোলে
কতো রঙ্গিন স্বপ্ন বুনে জীবনের তরে ...
সেই স্বপ্নগুলো সময়ের ব্যবধানে
নির্মল মৃত্যুর আগমনে ,
কোথায় যেন হারালো ?
সেই হারানো স্বপ্নগুলো থাকে
বেদনার স্মৃতি দিয়ে মোড়ানো ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।